May 4, 2024, 9:11 pm

বগুড়ার জনপ্রিয় আলুর তিন পদের রেসিপি

ষ্টাফ রিপোর্টারঃ প্রাচীন বাংলার রাজধানী পুন্ড্র নগরী বগুড়া ইতিহাস ও ঐতিহ্যের শহর। বগুড়াকে উত্তরবঙ্গের প্রবেশদ্বারও বলা হয়। বগুড়া শুধু দইয়ের জন্যই বিখ্যাত না। বগুড়া অনেক খাবারের জন্য বিখ্যাত। তার মধ্যে দই অন্যতম। তবে আজ শীতের সময় আলু দিয়ে তৈরি বগুড়ার আঞ্চলিক তিনটি ঐতিহ্যবাহী খাবারের রেসিপি জেনে নিন। বগুড়ার জনপ্রিয় খাবারের মধ্যে প্রথমেই যে খাবারের নাম আসে তা হলো আলুর বাটাম। শীতের সকালে বগুড়ার মানুষদের প্রিয় খাবার এটি

আলুর বাটাম

আলুর বাটাম তৈরি করাতে প্রথমে পরিমাণমতো আলু বড় বড় করে কেটে ভালো করে ধুয়ে নিন। আলু ধুয়ে নেওয়ার পর পরিমাণমতো আদা-রসুন বাটা মিশিয়ে নিতে হবে। এরপর স্বাদমতো লবণ, কাচা মরিচ ও হলুদ দিতে হবে। এরপর পরিমাণমতো সরিষার তেল দিয়ে মেখে নিতে হবে। চাইলে সয়াবিন তেলও দিতে পারেন। এবার সামান্য পানি পানি দিয়ে সেদ্ধ করে নিন আলু। এরপর অন্য একটি প্যানে তেল গরম করে সামান্য জিরা ভেজে সেদ্ধ আলু দিয়ে ভালোভাবে নাড়তে হবে। আলু বাদামি রঙা না হওয়া পর্যন্ত ভালোভাবে ভেজে নিন।ম ভাজা হয়ে গেলে পরিবেশন করুন গরম গরম আলুন বাটাম। ভাত বা রুটির সাথে দারুন মানিয়ে যায় এই পদ।

আলু দিয়ে ছোট মাছ পুরপুরি

বগুড়ার আরও একটি জনপ্রিয় পদ হলো আলু দিয়ে ছোট মাছ পুরপুরি। এটি তৈরি করতে প্রথমে পরিমাণমতো ছোট মাছ ভালো করে ধুয়ে নিন। এরপর আলু কুচি কুচি করে কেটে নিয়ে ধুতে হবে।

এরপর আলু কুচি, ছোট মাছ, পরিমাণমতো পেঁয়াজ-মরিচ কুচি, আদা বাটা, হলুদ, লবণ, স্বাদমতো তেল ও পানি একসঙ্গে সব উপকরণ দিয়ে চটকে মেখে নিন। এরপর তা চুলায় বসিয়ে দিন। মাঝারি আঁচে রান্না করতে হবে এই পদ। যখন দেখবেন চারদিকে তেল উঠে এসেছে তখন চুলার জ্বাল বাড়িয়ে একেবারে ঝোল শুকিয়ে নিন। এরপর নামিয়ে পরিবেশন করুন গরম গরম আলু ও ছোট মাছের এই পুরপুরি। স্বাদ বাড়াতে এই পদে ধনেপাতা ও টমেটোও দিতে পারেন।

গরুর মাংস দিয়ে আলু ঘাটি

বগুড়ার আরেকটি জনপ্রিয় খাবার হলো গরুর মাংস দিয়ে আলু ঘাটি। বগুড়ার এই খাবার সারা দেশে ব্যাপক সমাদৃত। এটি তৈরি করতে প্রথমে আলু সেদ্ধ করে খোসা ছাড়িয়ে নিতে হবে। তারপর আলুগুলোকে ছোট ছোট টুকরো করে ভেঙে নিতে হবে।

এরপর প্যানে তেল গরম করে নিয়ে তেজপাতা, দারুচিনি, লবঙ্গ, গোলমরিচ ও এলাচ হালকা ভেজে নিন। তারপর মিশিয়ে দিন পেঁয়াজ কুচি। পেঁয়াজ বাদামি হয়ে আসলে আদা-রসুন বাটা দিয়ে ভেজে একটু পানি দিতে হবে।

তারপর স্বাদমতো লবণ, মরিচের গুঁড়া, হলুদের গুঁড়া, জিরা গুঁড়া ও ধনে গুঁড়া মিশিয়ে দিয়ে ভালো করে কষিয়ে নিতে হবে। এরপর ধুয়ে রাখা মাংসগুলো ঢেলে দিন। ভালো করে নেড়ে নিতে হবে, যাতে মসলাগুলো মাংসের সাথে মিশে যায়।

এরপর ঢেকে চুলায় বসিয়ে হালকা আঁচে মাংস সেদ্ধ করে নিন। মাংস সেদ্ধ হতেই আলুগুলো মিশিয়ে দিন। এরপর ভালো করে কষিয়ে নিয়ে ৩-৪ কাপ পানি ও কাঁচা মরিচ দিতে হবে। ৮-১০ মিনিট জাল দেওয়ার পর চুলা থেকে নামিয়ে নিতে হবে।

এরপর অন্য একটি পাত্রে তেল গরম হলে পেঁয়াজ কুচি ও রসুন কুচি দিয়ে বাদামি করে ভেজে নিন। তারপর কালোজিরা ও পাঁচফোঁড়ন দিয়ে হালকা ভেজে রান্না করুন। ব্যাস তৈরি হয়ে গেলো গরুর মাংস দিয়ে আলু ঘাটি। একবার খেলে এর স্বাদ সব সময় মুখে লেগে থাকবে।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD